নীতিমালা

প্রথম কথা

বর্তমান বিশ্বায়নের যুগে একটি ভালো মানের ব্লগ সাইট হতে পারে সমাজ উন্নয়ন কিংবা সমাজ কল্যাণের একটি মোক্ষম হাতিয়ার। কিন্তু তাই বলে একটিমাত্র ব্লগসাইট দ্বারা সব মানুষের সকল চাওয়া-পাওয়া পূরণ করাও সম্ভব নয়। সুতরাং আমরাও তা কল্পনা করি না। আমাদের ভাবনাটা আসলে আইসিটি কেন্দ্রিক। অনেক দেরীতে হলেও বাংলাদেশের মানুষ আইসিটি বিষয়ে জানছে বা জানার চেষ্টা করছে। স্কুল-কলেজের পাঠ্যতালিকাতেও আইসিটি করা হয়েছে আবশ্যক বিষয়। বলা হয়ে থাকে, ‘সুশিক্ষিত ব্যক্তিমাত্রই স্ব-শিক্ষিত’। কিন্তু দূর্ভাগ্যক্রমে এদেশের শিক্ষক সমাজের অধিকাংশ শিক্ষকই স্ব-শিক্ষিত হতে পারেননি। যেখানে আইসিটি শিক্ষকদের শিক্ষাটা নিজে থেকেই হওয়া উচিত ছিল ডাইনামিক তথা গতিশীল সেখানে কোটি কোটি টাকা খরচ করে তাদেরকে গতিশীল করার জন্য সরকার হোমিওপ্যাথিক ডোজ দিয়ে ব্যর্থ চেষ্টা চালিয়ে যাচ্ছে ক্রমাগত। আমরা আইসিটি জংশনকে ছাত্র-শিক্ষকসহ বর্তমান ও ভাবি ফ্রীল্যান্সারদের জন্য ঠিক এমন ভাবে সাজাতে চাই যেন তারা আমাদের জংশনে মিলিত হয়ে নিজেকে একজন গতিশীল শিক্ষক, শিক্ষার্থী কিংবা একজন ফ্রীল্যান্সার হিসেবে আত্মপ্রকাশের সুযোগ পান। আইসিটি জংশন হবে আইসিটি বিষয়ের একটি জীবন্ত প্রতিচ্ছিবি। সেইসাথে আমরা ঐসকল ভাবি ডাইনানিক শিক্ষক-শিক্ষার্থী এবং ফ্রীল্যান্সারদের কাছ থেকে পরামর্শও আশা করছি সাইটটি কিভাবে আরও সুন্দর ও কল্যাণকর করা যায় তার জন্য।

ব্লগে লিখতে হলেঃ

লেখক হওয়ার জন্য আপনাকে প্রথমেই রেজিস্ট্রেশন করে এই ব্লগের সদস্য হতে হবে। আইসিটি এবং ফ্রীল্যান্সিং বিষয়ে আগ্রহী এমন যেকেউই এই ব্লগের সদস্য হতে পারবেন। রেজিস্ট্রেশনের সময় সকল তথ্য সঠিক প্রদান করা বাধ্যতামুলক। তবে কেউ অনিচ্ছুক হলে শুধুমাত্র আসল নাম গোপন করে তার পরিবর্তে কোন ছদ্মনাম ব্যবহার করতে পারেন। যদিও কোন ধরণের ছদ্মনামকে আমরা নিরুৎসাহিত করছি। আমরা আশা করি এখানে যারা লিখবেন তারা নিজ নিজ নামেই লিখবেন। অন্যান্য কমিউনিটি ব্লগের সাথে সবদিক থেকেই স্বতন্ত্র থাকার প্রয়াস হিসেবেও ধরা যেতে পারে এটিকে। ব্লগে মন্তব্য করার ক্ষেত্রে কোন বাধ্যবাধকতা নেই। যে কেউ ব্লগ পড়তে এবং মন্তব্য করতে পারবেন। রেজিস্ট্রেশন করতে ওয়েবসাইটর ডানদিকে উপরে Register বাটনে ক্লিক করে অগ্রসর হউন।

কী লিখবেন?

আইসিটি কিংবা আউটসোর্সিং বিষয়ক যেকোন খবর, সমস্যা, সমাধান, টিউটোরিয়াল কিংবা পরামর্শ দিয়ে আপনার সুচিন্তিত ভাবনা লিপিবদ্ধ করে জংশনে পোস্ট করুন। অন্যদের প্রকাশিত সমস্যা বিষয়ে সমাধান জানা থাকলে তাদের সমাধান দিন। লেখা স্বতন্ত্র হওয়াই ভাল তবে তথ্যবহুল হলে তথ্যসূত্র উল্লেখ করে অন্যকোন মিডিয়াতে প্রকাশিত লেখা প্রকাশ করলেও গ্রহণ করা হবে।

কিভাবে লিখবেন?

এই ব্লগে রেজিস্ট্রেশন করার সাথে সাথে একজন সদস্য হিসেবে আপনি নিবন্ধিত হবেন। সদস্যগণ সরাসরি ব্লগ আপলোড করতে পারবেন না। যেকোন নিবন্ধনকৃত সদস্য কর্তৃক পোস্ট করা হলে তা আমাদের এডমিন প্যানেল কর্তৃক যাচাই-বাছাই করে গ্রহণযোগ্য হলেই কেবল তা এপ্রুভ করা হবে। অন্যথায় যেকোন অবাঞ্চিত লেখা বা ছবি দৃশ্যমনা হওয়ার আগেই তা মুছে ফেলা হবে। তাই তথ্যবহুল সুন্দর ও মার্জিত লেখা পোস্ট করুন।

ব্লগ লেখার ধরণ এবং বিষয়বস্তু:

১) ব্লগ লেখার ভাষা বাংলা ও ইংরেজী দুইই হতে পারে। তবে এক বা দুই লাইনের ব্লগ লেখা থেকে বিরত থাকার জন্য সবাইকে পরামর্শ দেয়া যাচ্ছে। আমরা চাচ্ছি লেখক সময় নিয়ে যেমন তার লেখাটা লিখবেন, একই ভাবে পাঠকরাও সময় নিয়ে তা’ পড়ে মুল্যায়ন করবেন।

২) লেখার বিষয়বস্তু অবশ্যই আইসিটি এবং ফ্রীল্যন্সিং বিষয়ক হতে হবে।

৩) আমরা লেখার গুণগত মানের দিকে এবার একটু নজর দিতে চাই। বানানের ব্যাপারে যত্নশীল হবার অন্য আহবান জানানো যাচ্ছে সকল সদস্যের প্রতি। অনেক সুন্দর লেখাও বানান ভুলের কারণে গ্রহণযোগ্যতা হারায়। কথ্য বা মজা করে লেখা মন্তব্যের ব্যাপারে কিছুটা শৈথিল্য অবশ্যই থাকবে।

৪) বিপরীত মতের তর্ক বিতর্ক সমৃদ্ধ পোস্টে সবাইকে ভাষা প্রয়োগে সতর্ক থাকার অনুরোধ জানানো হচ্ছে। আমরা নিজেরা নিজেদের আলোচনায় সহিষ্ণু থাকলে অপ্রীতিকর পরিস্থিতি সহজেই এড়ানো যায়। তবে তারপরও এধরণের মতাদর্শিক বিতর্ক কূট-তর্কে রূপান্তরের অবস্থান তৈরি করলে পরিস্থিতির স্বাভাবিকতা রক্ষার্থে জংশন এডমিন প্যানেলের সিদ্ধান্তই চূড়ান্ত হিসেবে উপস্থাপন করা হবে।

৫) অন্য কোথাও থেকে (অন্তর্জাল বা প্রিন্ট) কোন লেখার অংশ বিশেষ বা সম্পূর্ণ লেখা ব্যবহার করতে হলে সেই লেখার উৎস এবং লেখকের নাম উল্লেখ করতে হবে। কোন উদ্ধৃতি বা রেফারেন্সের ক্ষেত্রেও এই নিয়ম প্রযোজ্য হবে। যেসব লেখার স্বত্ত্ব সংরক্ষিত সেগুলোর ক্ষেত্রে লেখক বা স্বত্ত্বাধিকারীর কাছ থেকে প্রয়োজনীয় অনুমতি নিতে হবে। তবে আইসিটি জংশন যেহেতু একটি অলাভজনক এবং অবাণিজ্যিক প্রকল্প তাই, এখানে কপিরাইটের কিছু নিয়ম শিথিল করা হচ্ছে। যেমন, বিভিন্ন বানিজ্যিক মাধ্যমে প্রকাশিত লেখা অনুবাদের ক্ষেত্রে উক্ত লেখার স্ব ত্ত্বাধিকারীর অনুমতি না নিলেও চলবে, যদি অনুমতির সাথে অর্থের ব্যাপার জড়িত থাকে। কারণ যেকোন বানিজ্যিক মাধ্যমই তাদের লেখার অনুবাদ বা অন্যান্য ব্যবহারের জন্য মোটা অংকের অর্থ দাবী করে। সেই নিয়ম মেনে চলতে গেলে বাংলা ভাষায় আর কোন কিছুরই অনুবাদ করা যাবে না। তাই আইসটি িজংশনে প্রকাশিত এ ধরণের লেখাগুলোকে “Fair use rationale” এর অধীনে কপিরাইটভুক্ত করা যাবে। তবে সেক্ষেত্রে অবশ্যই লেখার সাথে উৎস ও লেখকের নাম এবং অনুমতি না নেয়ার ব্যাপারটি উল্লেখ করতে হবে।

৬) কেউ একাধিক ছদ্মনাম বা নাম ব্যবহার করে ব্লগে বিশৃঙ্খলা সৃষ্টি করছে বলে প্রমাণ পাওয়া গেলে তার সবগুলো নাম বা ছদ্মনাম বাতিল করা হবে, অর্থাৎ তার সবগুলো নামের অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হবে।

৭) অন্য কাউকে আক্রমণ করে কিছু বলা যাবে না। এমন কিছু করলে ব্লগ কর্তৃপক্ষ আক্রমণকারীর উক্ত লেখা বা মন্তব্য মুছে ফেলতে পারবেন। এছাড়া কেউ আক্রান্ত বোধ করলে ব্লগ কর্তৃপক্ষকে জানাতে বলা হল। সেক্ষেত্রে অভিযোগ পর্যালোচনা করে যথোপযুক্ত ব্যবস্থা নেয়া হবে।

৮) কোন লেখক নিজে থেকে তার ব্লগ মুছে ফেলতে পারবেন না। কোন ব্লগ মুছতে চাইলে এডমিন বরাবর কারণ জানিয়ে মেইল করলে এডমিন তদানুযায়ী যথাযথ ব্যবস্থা নেবে।

৯) কোন লেখকের লেখার বিষয়বস্তু সুন্দর হলে ছোটখাট ভুলত্রুটি হলে তা এডমিন কর্তৃক সংশোধন করে প্রকাশ করা যেতে পারে।

মন্তব্য করার ক্ষেত্রে:

  • ব্লগের প্রাণ হল মন্তব্য। এটি আছে বলেই ব্লগ মাধ্যমটা স্বকীয়। তাই সব সময় চেষ্টা করুন মন্তব্যের মাধ্যমে অন্যকে উৎসাহিত করার। মন্তব্য দেখে কষ্ট পেয়ে কেউ যেন অচল না হয়ে পড়ে।
  • হালকা চালের মন্তব্য করার ক্ষেত্রে কোন বাধ্যবাধকতা না থাকলেও পোস্ট লেখকের প্রতি তার লেখার প্রতি সম্মান দেখিয়ে আরেকটু সতর্কতার সাথে মন্তব্য করতে অনুরোধ জানানো যাচ্ছে।
  • মন্তব্যে ইংরেজি বাংলা মিশিয়ে কিংবা ইংরেজির প্রাধান্য বা ইংরেজি অক্ষরের ব্যবহার মন্তব্য করা যাবে। তবে বাংলা ও ইংরেজী ব্যাতিত অন্য ভাষায় করা মন্তব্য প্রকাশের নিশ্চয়তা দেয়া হচ্ছে না।
  • মন্তব্যে ইমোটিকন ব্যবহারে একটু মিতব্যয়ী হবার পরামর্শ দেয়া হচ্ছে। অতিরিক্ত ইমোটিকন সমৃদ্ধ মন্তব্য স্প্যাম হিসেবে চিহ্নিত হবার সম্ভাবনা থাকে, পাশাপাশি তা পোষ্টের সৌন্দর্য্যহানি ঘটায়।
  • স্বাধীনভাবে নিজের মত প্রকাশের স্বাধীনতা আপনার আছে। তবে সেই স্বাধীনতা ব্যবহার করতে গিয়ে অন্যকে আক্রমণ করবেন না।
  • একজন লেখক তার পোস্টে অন্য কারও লেখা মন্তব্য মুছে ফেলতে পারবেন না। আপত্তিকর মনে হলে আপনি মন্তব্যের মাধ্যমে তা জানাতে পারেন।

এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।